হামলার সংবাদে সন্ত্রাসী শব্দটি ব্যবহার করবে না বিবিসি


জবাবদিহি ডেস্ক : হামলার সংবাদের ক্ষেত্রে ‘সন্ত্রাসী’ শব্দটি ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে দ্য ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)। সংবাদ প্রতিবেদনে পক্ষপাতদুষ্টতা এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের বরাত দিয়ে দ্য ইসরায়েল টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, সব হামলাকে এখন থেকে ‘সন্ত্রাসী হামলা’ হিসবে বর্ণনা করবে না বিবিসি। সংবাদে কারও উদ্ধৃতিতে শব্দটি না থাকলে এ ধরনের কোনও শব্দই ব্যবহার করবে না তারা।

এ সম্পর্কে বিবিসির এক মুখপাত্র বলেন, যারা আমাদের কাছে সন্ত্রাসী তারা অন্যদের কাছে নায়কও হতে পারে। এজন্য আমরা সরাসরি কিছু বলবো না। এতে আমাদের নিরপেক্ষতা বজায় থাকবে।

অতীতে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের প্রতিবেদন নিয়ে বেশ কয়েকবার সমালোচিত হয়েছে বিবিসি। অনেকেই তাদের বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট সংবাদ প্রকাশের অভিযোগ করেছে। এ ধরনের অভিযোগ থেকে মুক্ত থাকতেই সম্পাদকীয় নীতিতে পরিবর্তন আনছে তারা।

অবশ্য বিবিসির এই পদক্ষেপের সমালোচনা করেছে ব্রিটিশ পার্লামেন্টের কনজারভেটিভ সদস্য অ্যান্ড্রো ব্রাইডেন। তিনি বলেন, সন্ত্রাসীদের সন্ত্রাসী না বলে তাদের কাজকে সঠিক স্বীকৃতি দেয়া বিবিসির উচিৎ হবে না।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: