সোমবার একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যদের তালিকা প্রকাশ হচ্ছে


জবাবদিহি রিপোর্ট : আগামীকাল সোমবার (১০ জুন) একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যদের প্রথম মেধা তালিকা প্রকাশ করবে ঢাকা শিক্ষা বোর্ড। রোববার মাঝরাতের মধ্যে ভর্তি ফলাফলের ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবেন কার ভাগ্যে পড়েছে কোন কলেজ।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ জানান, ফলাফল প্রকাশের জন্য ওয়েবসাইট হালনাগাদ করে রাখা হয়েছে। আজ রাত ১২টায় সেটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

তিনি বলেন, সোমবার কলেজ ভর্তির ফলাফল প্রকাশ করা হবে। প্রযুক্তিগত কোনো সমস্যা না হলে আজ রাতেই সেটি সবার জন্য উন্মুক্ত করা হবে। ফল প্রকাশের পর ভর্তি কার্যক্রম পুরোদমে শুরু হবে। এবারের কলেজ ভর্তির পুরো প্রক্রিয়াটি নিয়ে আমরা সন্তুষ্ট।

ভর্তি-সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখা যাবে। আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষার্থী কোন কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন তা জানা যাবে।

এছাড়া মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। ভর্তির জন্য মনোনয়ন পাওয়া কলেজের নাম সোমবার মধ্যরাতের পর থেকে এসএমএসের মাধ্যমে ভর্তিচ্ছুদের জানিয়ে দেওয়া হবে।

প্রথম দফায় মনোনীতদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা পরিশোধ করতে হবে। এ প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে না পারলে মনোনয়ন বাতিল হবে। সংশ্লিষ্ট শিক্ষার্থীর আবেদনটিও বাতিল হয়ে যাবে।

এবার ৯টি শিক্ষা বোর্ড ও একটি মাদ্রাসা বোর্ডের অধীনে থাকা কলেজগুলোতে ভর্তির জন্য প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে। এদের মধ্যে অনলাইনে আবেদন করেন ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং এসএমএসের মাধ্যমে তিন লাখ ৬৫ হাজার শিক্ষার্থী।

আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় ধাপের নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন তাদের সিলেকশন নিশ্চিত করতে হবে।

২৪ জুন রাত ৮টার পর থেকে তৃতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাত ৮টার পর তৃতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: