সন্ধান মিলছে না আমদানি করা ৮১টি কন্টেইনারের


জবাবদিহি রিপোর্ট : একবছরেও হদিস মেলেনি চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা ৮১টি কন্টেইনারের। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রধানমন্ত্রীর কার্যালয়। অসন্তোষ জানিয়েছে বন্দর ও কাস্টমসের মধ্যে সমন্বয়হীনতা নিয়েও। একইসাথে দ্রুত তদন্ত করে কন্টেইনারগুলোর অবস্থান স্পষ্ট করার জন্য গেল মাসে এনবিআর চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে। তবে এরপরও তেমন কোন অগ্রগতি নেই।

২০১৬ থেকে গতবছর পর্যন্ত চট্টগ্রাম বন্দরে এসেছে এমন ২শ ৯৫টি কন্টেইনারের হদিস মিলছিল না অনেকদিন ধরে। এরমধ্যে যাচাই-বাছাই শেষে ২শ ১৪টি কন্টেইনারের অস্তিত্ব পেলেও ৮১টি সম্পর্কে সঠিক কোন তথ্য নেই।

বিষয়টি জানার পর তা গুরুত্বের সাথে নেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। তাই সম্প্রতি এসব কন্টেইনারের রহস্য উদঘাটনের তাগিদ দেয়া হয় এনবিআর চেয়ারম্যানকে।

তবে বন্দরের দাবি, এই ৮১টি কন্টেইনার রফতানিকারক দেশে ফেরত গেছে। কিন্তু সংশ্লিষ্টরা বলছেন, এমনটি হয়ে থাকলে তার যথাযথ তথ্য থাকা প্রয়োজন।

তথ্য সংরক্ষণে কাস্টমস এবং বন্দর কর্তৃপক্ষ আলাদা সফটওয়্যার ব্যবহার করে। তাতে দুপক্ষের কাজে সমন্বয়হীনতার কারণে কন্টেইনার সম্পর্কে তথ্য না পাওয়ার বিষয়ে অসন্তোষ প্রকাশ করা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিতে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠির পর নড়েচড়ে বসেছে সবপক্ষ। তাই দ্রুত ৮১টি কন্টেইনারের অবস্থান সম্পর্কে তথ্য মিলবে বলে জানান কর্মকর্তারা।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: