রাসেল ভাবাচ্ছে বাংলাদেশ কোচকে


June 12, 2019

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচটা বাংলাদেশ নিশ্চিতভাবে যে জিতে যেত তা কিন্তু নয়, তবে বাংলাদেশ যে কয়টা ম্যাচ জয়ের প্ল্যান করে এগুচ্ছিল তার মধ্যে শ্রীলঙ্কা যে প্রথমে ছিল সেটা দলের প্রধান কোচ স্টিভ রোডসই বললেন ম্যাচ পরিত্যক্ত হবার পর। অথচ বৃষ্টির কারণে পণ্ড হয়ে গেল ম্যাচটা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে নিউজিল্যান্ড ম্যাচে হারতে হয়েছিল জয়ের খুব কাছে গিয়ে। স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে হারটা অনুমেয়ই ছিল বলা যায়। তবুও বিনা লড়াইয়ে হারটা অন্তত এই সময়ের বাংলাদেশ দলের দলের সঙ্গে মানানসই না।

তিন ম্যাচে দুই ম্যাচ হেরেও ঘুরে দাঁড়ানোর অপেক্ষা ছিল শ্রীলঙ্কাকে হারিয়ে। সেটি যখন হলো না, তখন নিউজিল্যান্ড ম্যাচটা হারার যে আক্ষেপ বাড়বে সেটা স্বাভাবিক।

দুয়ারে সেমি-ফাইনাল কড়া নাড়ছে। এই সেমি’র দরজা খুলতে হলে বাংলাদেশকে এবার জিততে হবে বাকি পাঁচ ম্যাচের চারটিতে। আপাতত সহজ সমীকরণ।

পাঁচ ম্যাচের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ভারত, আফগানিস্তান ও পাকিস্তান।

এর ভেতর সবার আগে পরীক্ষা দিতে হবে উইন্ডিজদের কাছে। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে ক্যারিবীয়দের টানা তিন ম্যাচে হারিয়ে শিরোপা জিতে নেয় বাংলাদেশ। যদিও ওই সিরিজের দলে ছিলেন না বিশ্বকাপের দলে থাকা অনেকে।

যেমন আন্দ্রে রাসেল, ক্রিস গেইলসহ কয়েকজন। গেইল এখনও ঠিকঠাক জ্বলে উঠতে না পারলেও রাসেল জ্বলে উঠেছেন ফুলকির মতো।

টি-টোয়েন্টি ক্রিকেটের এই সেরা অল-রাউন্ডার ওয়ানডে বিশ্বকাপে এসেও যা করছেন সেটা বলার অপেক্ষা রাখে না। বল হাতে গতির সঙ্গে বাউন্স। ক্ষিপ্র ফিল্ডিং তো আছেই। সোজা কথা, প্রতিপক্ষের জন্য দারুণ বিপজ্জনক হয়ে উঠেছেন রাসেল।

আগামী ১৭ জুন টনটনে বাংলাদেশকে লড়তে হবে এই রাসেলের বিপক্ষেও। স্টিভ রোডসের ভাবনায় দুশ্চিন্তা এই রাসেলকে নিয়ে।

‘ওদের সবচেয়ে বিস্ফোরক ক্রিকেটারদের একজন আন্দ্রে রাসেল। দুর্দান্ত এক প্রতিপক্ষ সে। ব্যাট হাতে সময়ের সেরা হিটারদের একজন সে অনেকটা এগিয়ে থেকে, খুব কঠিন তাকে বোলিং করা। একাই ম্যাচটা আমাদের থেকে কেড়ে নিতে পারে সে। বিপজ্জনক আরও অনেকে আছে তাদের।’

প্রতিপক্ষ নিয়ে কোচের দুশ্চিন্তা হলেও সাম্প্রতিক পারফরম্যান্স আর র‍্যাংকিংয়ের দিক থেকে বাংলাদেশ এগিয়ে তাদের থেকে। এক্ষেত্রে ক্যারিবীয়রা যে বাংলাদেশকে নিয়ে একেবারে ভাবছে না তাও কিন্তু না।

‘আমরাও জানি, আমাদের বেশ কজন ভালো ক্রিকেটার আছেন। সাদা বলে আমরা বেশ ভালো খেলছি। তাই প্রতিপক্ষ নিয়ে আমাদের খুব দুর্ভাবনা নেই। আমার ধারণা, ওরাও আমাদের বেশ কজন ক্রিকেটার নিয়ে ওরা দুর্ভাবনায় থাকবে।’

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :