যে কারণে আবারো নরেন্দ্র মোদি ক্ষমতায়


জবাবদিহি ডেস্ক : ভারতের নির্বাচনে মোদির আবারও ক্ষমতায় আসা নিয়ে চলছে নানা বিশ্লেষণ। ভারতের বেশিরভাগ রাজ্যেই বিজেপির জোয়ার দেখা গেছে। বিশাল এ জয়ের পেছনে ৫টি কারণ তুলে ধরেছে সংবাদমাধ্যম বিবিসি।

আবারও ৫ বছরের জন্য ভারতের ক্ষমতায় এলেন নরেন্দ্র মোদি। তার বিরুদ্ধে সাম্প্রদায়িকতাকে উস্কে দেয়ার অভিযোগ রয়েছে। বেকারত্বের হার বৃদ্ধি, কৃষি সংকট ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতিসহ নানা সমস্যায় জর্জরিত ছিলো তার গত ৫ বছরের শাসনামল। তারপরও বিজেপির বিশাল এ জয় অবাক করেছে অনেককে।

বিরোধী দল কংগ্রেসের নেতৃত্ব অনেকটা দুর্বল হওয়ায় জনগণ রাহুল গান্ধীর ওপর আস্থা রাখতে পারেনি বিশ্লেষকরা এমন মন্তব্য করলেও ব্রিটিশ গণমাধ্যম বিবিসি খুঁজে বের করেছে মোদির জয়ের ৫টি কারণ। তার মধ্যে ১ নম্বর কারণ হিসেবে তুলে ধরা হয়েছে মোদির বলিষ্ঠ নেতৃত্ব এবং ব্যক্ত্বিত্বের প্রচারণাকে। দেশের জন্য অনিবার্য হিসেবে মোদি তার শক্তিশালী নেতৃত্বের ইমেজ তৈরি করেছিলেন জনগণের মাঝে।

দ্বিতীয় কারণ হিসেবে মোদির জাতীয়তাবাদ নীতির প্রচারকে তুলে ধরেছে বিবিসি। হিন্দুত্ববাদের ভিত্তির ওপর দাঁড়িয়ে জাতীয়তাবাদের প্রচারণা চালিয়ে গেছেন মোদি। পুলওয়ামা হামলার জবাবে পাকিস্তানের বালাকোটে হামলার নির্দেশ দিয়ে তিনি জনগণের মাঝে জাতীয়তাবাদের আবেগকে আরও উস্কে দিয়েছেন বলেই মনে করছে গণমাধ্যম।

জোট গঠনেও প্রতিভার পরিচয় দিয়েছেন মোদি। যাদের জোটে নিয়েছেন তারা মোদির মতই কট্টর ডানপন্থি। ভারতের পূর্বাঞ্চলে বিজেপিকে দৃঢ় করার কাজে মনোযোগ দেয়াকেও জয়ের নিয়ামক হিসেবে গুরুত্ব দিয়েছে বিবিসি।

আর সবশেষ কারণ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপক ব্যবহার মোদির পক্ষে প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেও মনে করছে বিবিসি।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: