মে মাসে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ১৫ শতাংশ


জবাবদিহি রিপোর্ট : রপ্তানি আয়ে অব্যাহত রয়েছে প্রবৃদ্ধির ধারা। মে মাসেও ১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হয়েছে রপ্তানি আয়ে। ২০১৮ সালের এই মাসে রপ্তানির বিপরীতে আয় ছিল ৩৩২ কোটি ডলার। এক বছর পর মে (২০১৯) মাসে সেই আয় ১৪ দশমিক ৭৮ শতাংশ বেড়ে হয়েছে ৩৮১ কোটি ডলার।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

চলতি অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ৩ হাজার ৭৭৫ কোটি ডলার আয় করেছে। এই আয় গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ১২ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৩ হাজার ৩৭৩ কোটি ডলার।

ইপিবি সূত্রে জানা যায়, এই ১১ মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৫৪০ কোটি ডলার। কিন্তু মাস শেষে সে অর্জন ছাড়িয়ে গেছে নির্ধারিত লক্ষ্যমাত্রাকে। মে মাস শেষে লক্ষ্যমাত্রার চেয়ে ৬ শতাংশ বেশি আয় করেছে বাংলাদেশ।

আলোচিত সময়ে তৈরি পোশাক খাতের রপ্তানি আয় এসেছে ৩ হাজার ১৭৩ কোটি ৩৮ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ৯৫ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৮২ শতাংশ বেশি। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১১ মাসে পোশাক খাতে রপ্তানি আয় ছিল ২ হাজার ৯৬৭ কোটি ১৫ লাখ ডলার।

এর মধ্যে নিট পোশাক রপ্তানি থেকে এসেছে ১ হাজার ৫৬৮ কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের ১৩ শতাংশ বেশি। অন্যদিকে ওভেন পোশাক রপ্তানি করে আয় হয়েছে ১ হাজার ৬০৫ কোটি ডলার। যা ২০১৮ সালের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৫ শতাংশ বেশি।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: