মিয়ানমারকে সতর্ক করলো জাতিসংঘ


জবাবদিহি ডেস্ক : রোহিঙ্গা সংকট মোকাবিলায় শিগগিরই কার্যকর পদক্ষেপ না নিলে মিয়ানমারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের গড়িমসি নিয়ে বাংলাদেশ, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের তোপের মুখে সোমবার সাধারণ পরিষদের অধিবেশনে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত একথা বলেন। জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ দো সুয়ান বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠাবে নেইপিদো।

সোমবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের ব্যাপক তোপের মুখে পড়েন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টাইন শ্রেনার বার্গেনার। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে প্রায় দুই বছর ধরে বাংলাদেশের আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে রোহিঙ্গারা। তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে চুক্তি হলেও রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি না হওয়ায় দেশগুলোর প্রশ্নবানে জর্জরিত হন বার্গেনার।

রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমারের অভ্যন্তরিন রাজনৈতিক দ্বন্দ্ব ও দেশটির রাজনীতিতে সামরিক প্রভাবের কথা উল্লেখ করেন তিনি। বিভিন্ন সশস্ত্র সংগঠন, মাদক ও মানব পাচারকে রোহিঙ্গা সংকট সমাধানে অন্যতম অন্তরায় বলেও জানান জাতিসংঘ দূত। তিনি বলেন, রাখাইনে রোহিঙ্গা নির্যাতন বন্ধের পাশাপাশি সংকট সমাধানে অতি শিগররই কোন পদক্ষেপ না নিলে মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থানে যাবে জাতিসংঘ।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টাইন শ্রেনার বার্গেনার বলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানে কার্যকর ও বাস্তব পদক্ষেপ নেয়া হচ্ছে কি না তা আমরা গুরত্বের সঙ্গে দেখব। মিয়ানমার যদি কোন পদক্ষেপ না নেয় সেক্ষেত্রে আমরা তাদের চূড়ান্ত সতর্কবার্তা পাঠাব। রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার পাশাপাশি রাখাইনে তাদের স্বাধীনভাবে চলাচলে ও নিরাপত্তার বিষয়টির দিকেও আমাদের নিজর দিতে হবে।’

রাখাইনে অনেক অঞ্চলে এখনো সংঘর্ষ অব্যাহত রয়েছে উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেন মার্কিন উপ রাজনৈতিক সমন্বয়ক এলেইন ফেঞ্চ।

তবে মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ দো সুয়ানের দাবি, ১৩ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়ার অনুমোদন দিয়েছে তার সরকার। দুইটি তালিকার মোট ৩০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা করতে কক্সবাজারে মিয়ানমারের শীর্ষ প্রতিনিধি পাঠানো হবে বলেও জানান তিনি।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: