মিডিয়া মালিকদের ঋণের খোঁজ নিতে বললেন প্রধানমন্ত্রী


জবাবদিহি রিপোর্ট : সংবাদ মাধ্যমের মালিকদের খেলাপি ঋণের খোঁজ নিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা দয়া করে একটু খবর নেবেন, আপনাদের মিডিয়ার মালিকেরা কে কোন ব্যাংক থেকে কত টাকা ঋণ নিয়েছেন। ঋণগুলো তারা শোধ দিয়েছেন কিনা। মালিকদের ঋণের হিসাব নিলে আমাকে আর এ ব্যাপারে প্রশ্ন করার প্রয়োজন হবে না।

শুক্রবার (১৪ জুন) বেলা ৩টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে একজন সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

ওই সাংবাদিক প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন—আপনি দায়িত্ব নেওয়ার সময় খেলাপি ঋণ ২৩ হাজার কোটি টাকার মতো ছিল। সর্বশেষ মার্চ মাসে তা বেড়ে ১ লাখ ১০ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। খেলাপি ঋণের পরিমাণ কেন বাড়ছে?

ওই প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী আরও বলেন, আপনাদের মিডিয়ার মালিকদের বলেন, ঋণ শোধ দিতে, তাহলে আর খেলাপি ঋণ থাকবে না।’ তিনি বলেন, মিডিয়ার মালিকদের ঋণের হিসাব নেওয়া হবে। তাদের অনুরোধ জানাবো, ঋণের টাকা শোধ দিয়ে তারপর যেন এ ব্যাপারে লেখেন।

শেখ হাসিনা বলেন, আমাদের সুদের হার অত্যন্ত বেশি। এছাড়া চক্রবৃদ্ধি হারে সুদ হয়। যখন হিসাব করা হয়, তখন চক্রবৃদ্ধি সুদের হারসহ হিসাব করা হয়। যার ফলে খেলাপি ঋণের পরিমাণটা অনেক বড় দেখায়। প্রকৃত ঋণটা যদি ধরা হয়, তাহলে দেখা যাবে অত বড় না।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। বৃহস্পতিবার (১৩ জুন) বাজেট উপস্থাপনের জন্য হাসপাতাল থেকে সরাসরি তিনি জাতীয় সংসদে আসেন। বাজেট উপস্থাপনের সময়ও তিনি অসুস্থ ছিলেন। বাজেট বক্তব্য কিছুটা পড়ে বাকিটা পড়ার জন্য একটু সময় নেন। কিন্তু অসুস্থতার কারণে পরে আর তিনি বাজেট উপস্থাপন করতে পারেননি।

এরপর অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এরমধ্যে এনবিআর সংগ্রহ করবে তিন লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, যা মোট বাজেটের ৬২ দশমিক ২ শতাংশ। অন্যদিকে প্রস্তাবিত বাজেটে অনুদান ছাড়া ঘাটতি ধরা হয়েছে এক লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: