ভেনেজুয়েলায় সংকট নিরসনে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায় না রাশিয়া


জবাবদিহি ডেস্ক : ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে মার্কিন সমর্থিত লিমা গ্রুপ ও ইউরোপীয় ইউনিয়ন। তবে এ সংকট নিরসনে বহির্বিশ্বের হস্তক্ষেপ সমর্থন করবে না বলে স্পষ্ট জানিয়েছে রাশিয়া। এদিকে অচিরেই কারাকাসে নিজেদের দূতাবাস বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্র সমর্থিত লিমা গ্রুপ এবং ইউরোপীয় ইউনিয়ন নেতৃত্বাধীন এক প্রতিনিধি দল সোমবার (০৩ জুন) জাতিসংঘের এক বৈঠকে মিলিত হয়। এসময় ভেনেজুয়েলায় চলমান সংকট সমাধানের নানা দিক নিয়ে আলোচনা করেন বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। অস্থিতিশীলতা নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান তারা।

তারা বলেন, বৈঠক খুবই ফলপ্রসূ ছিল। ভেনেজুয়েলায় গণতন্ত্র ফিরিয়ে আনতে লিমা গ্রুপসহ অন্য আন্তর্জাতিক সংগঠনগুলো দেশটির দিকে লক্ষ রাখছে। দেশটি পুনর্নির্মাণে আমরা সবাই সহায়তা দেয়ার বিষয়ে সম্মত হয়েছি। এ বিষয়ে বিশ্ব সম্প্রদায়ের ঐক্যবদ্ধ হয়ে কাজ করা জরুরি।

এরই মধ্যে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, হুমকি ধামকি দিয়ে ভেনেজুয়েলা সমস্যার সমাধান সম্ভব নয়। দুই পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে সমঝোতায় আসতে হবে। সোমবার কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ শেষে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

এসময় তিনি বলেন, ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের হস্তক্ষেপের আমরা ঘোর বিরোধী। একে অন্যকে হুমকি দিয়ে গেলে পরিস্থিতি আরও জটিলই হবে। কেউ সংবিধান অমান্য করে অবৈধভাবে একটি দেশের ক্ষমতা দখল করতে চাইলে কেন তাকে সমর্থন করা হবে? সমাধানের পথ খুঁজতে অবশ্যই সরাসরি দুই পক্ষের মধ্যে আলোচনায় বসা দরকার।

এদিকে, খুব শিগগিরই কারাকাসের কানাডা দূতাবাস বন্ধ করে দেয়া হতে পারে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড জানান, নিষেধাজ্ঞার মুখে কারাকাসে বিভিন্ন দেশের দূতাবাসগুলোর কার্যক্রম সীমিত হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসময় তিনি আরও বলেন, মাদুরো সরকারের নিয়োগ দেয়া কর্মকর্তাদের ওপরও নজর রাখবে তার দেশ।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: