বিশ্বের বিভিন্ন স্থানে বন্যায় বিপর্যস্ত জীবন


জবাবদিহি ডেস্ক : বন্যায় বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন স্থানের জনজীবন। মেক্সিকোতে বন্যায় একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। যুক্তরাষ্ট্রে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলি জমি ও রাস্তাঘাট। এদিকে হাঙ্গেরিতে নদীতে পর্যটকবাহী নৌকা ডুবির ঘটনায় ৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে সাতজনকে। এখনও ১৯ জন নিখোঁজ বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এভাবেই ভেলায় চেপে ভেসে বেড়াতে হচ্ছে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের বাসিন্দাদের। যাদের বেশিরভাগই কৃষক। মিসৌরি নদীর পানি বেড়ে এ বন্যার সৃষ্টি। তবে সতর্কতা জারি থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। আগামী কয়েকদিনে পরিস্থিতি বদলানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। পূর্বাভাস রয়েছে বৃষ্টিরও।

একজন কৃষক বলেন, আমি ১৯৯৩ সালের পর এমন বন্যা এর আগে দেখিনি। নদীর পানির উচ্চতা এতোটাই বেড়েছে যা বিপদসীমার উপর দিয়ে অতিক্রম করছে। এটা আসলেই বিপত্তির। বিশেষ করে যাদের বাড়ি নদী সংলগ্ন এলাকায় তাদের বিপদ আরও বেশি।

এলাকাবাসী বলেন, কৃষকরা বেশি সমস্যায় পড়েছেন। তাদের কৃষি জমি পানির নিচে তলিয়ে গেছে। এতে করে তাদের সব পরিকল্পনা ভেস্তে গেলো।

এদিকে মেক্সিকোতে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটির জালিসকোতে বন্যার প্রকোপ সবচেয়ে বেশি। এতে বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তায় গাছ পড়ে বন্ধ হয়ে গেছে সড়ক যোগাযোগও। ঘটেছে হতাহতের ঘটনা। সরকারি কর্মকর্তারা উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন।

হাঙ্গেরির বুদাপেস্টে নদীতে বড় নৌকা ডুবির ঘটনায় হতাহতের সংখ্যা বেড়েছে। এখন পর্যন্ত বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধারে অভিযান চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। নৌকাটিতে দক্ষিণ কোরিয়ার পর্যটকরা ছিলেন। ছিলেন হাঙ্গেরির দুই ক্রু।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: