দুর্নীতির মামলায় থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড


জবাবদিহি ডেস্ক : দুর্নীতির মামলায় থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। ১০ বছর ক্ষমতায় থাকাকালে অবৈধ লটারি কর্মসূচি চালু সংক্রান্ত দুর্নীতির মামলায় বৃহস্পতিবার আদালত এ রায় দেন।

দুর্নীতির বেশ কয়েকটি মামলায় এর আগে থাকসিনের কয়েক দফায় কারাদণ্ড হয়। তবে বৃহস্পতিবার আদালতের রায়ের পর এখন তাকে সব মিলিয়ে পাঁচ বছর কারাদণ্ড ভোগ করতে হবে। সাবেক এই প্রধানমন্ত্রীকে কারাদণ্ড দেয়ার পাশাপাশি তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করেছেন আদালত।

সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হওয়া থাকসিনের বিরুদ্ধে বিচারকদের একটি কমিটি সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে রায় দিয়েছেন। তার বিরুদ্ধে অন্যায় কাজ ও আইন ভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ার পর আদালত এই সাজা দেন।

স্বেচ্ছা নির্বাসনে থাকা থাকসিনের বিরুদ্ধে মামলার তদন্তে শেষে গেলো বছর বিচারকাজ শুরুর আবেদন জানায় থাইল্যান্ডের দুর্নীতি কমিশন। ওই মামলায় থাকসিন ছাড়া আরও ৪৬ জন আসামী রয়েছে।

থাইল্যান্ডের গণমাধ্যম ব্যাংকক পোস্ট জানিয়েছে, প্রধানমন্ত্রী থাকাকালে ২০০৩ সালের ১ আগস্ট থেকে ২০০৬ সালের ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ওই লটারি কর্মসূচি চালু করেছিলেন থাকসিন সিনাওয়াত্রা।

উল্লেখ্য, ২০০৬ সালে সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০০৮ সালে থাইল্যান্ড থেকে পালিয়ে যান থাকসিন সিনাওয়াত্রা। বর্তমানে তিনি স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: