গ্যাসের দাম বাড়ায় ক্ষুব্ধ জনগণ: গোলাম রহমান


জবাবদিহি রিপোর্ট : গ্যাসের দাম প্রায় ৩৩ শতাংশ বাড়ানোর ফলে নিত্যপণ্যের দামসহ সবক্ষেত্রে এর ব্যাপক প্রভাব পড়ার শঙ্কায় রয়েছেন সাধারণ মানুষ। এর ফলে মানুষের জীবনযাত্রার ব্যয় অনেকগুণ বেড়ে যাবে বলে মনে করছেন ভোক্তা অধিকার সংরক্ষণের চেয়ারম্যান গোলাম রহমান। গ্যাসের দাম না বাড়িয়ে জ্বালানি খাতের অব্যবস্থাপনা ও দুর্নীতি দূর করার পরামর্শ দেন তিনি।

সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষের বিরোধিতার পরেও গ্যাসের দাম প্রায় ৩৩ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। এ নিয়ে জনমনে দেখা দিয়েছে অসন্তুষ্টি। মানুষের চোখেমুখে চিন্তার ছোপ।

বাসাবাড়ির রান্না থেকে শুরু করে শিল্প-বাণিজ্যের অন্যতম প্রধান উপাদান এই গ্যাসের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে সব খাতেই। মানুষের জীবনে এটা বাড়তি বোঝা হয়ে দাঁড়িয়েছে।

যানবাহনে ব্যবহৃত সিএনজির দামও প্রতি ঘনমিটারে ৪০ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৩ টাকা। ফলে প্রতিটি সিএনজিচালিত অটোরিকশায় দৈনিক খরচ বেড়েছে ৭০-৮০ টাকা। তবে দাম বৃদ্ধির প্রথম দিনে গণপরিবহনে তেমন প্রভাব না পড়লেও সিএনজি চালিত অটোরিকশায় ভাড়া বেড়েছে প্রায় ২০-৩০ টাকা।

সরকারের বাজেট ঘোষণার মাসে গ্যাসের দাম বৃদ্ধি সাধারণ মানুষের উপর ব্যাপক প্রভাব ফেলবে বলে মনে করেন ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের চেয়ারম্যান গোলাম রহমান। বিভিন্ন খাতের দুর্নীতি কমিয়ে ঊর্ধ্বগতি রোধ করা যেত বলে মনে করেন তিনি।

অন্যদিকে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ৭ জুলাই (রোববার) সারাদেশে আধাবেলা হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। সকালে জোটের পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। সকাল ছয়টা থেকে বেলা দুটা পর্যন্ত হরতাল পালন করা হবে।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: