কলোম্বিয়ায় টমেটো উৎসব উদযাপন


জবাবদিহি ডেস্ক : টমেটো ছোঁড়ার যুদ্ধ বিশ্বে বেশ জনপ্রিয়। কলোম্বিয়ায় ব্যাপক উৎসাহের মধ্য দিয়ে উদযাপন করা হলো ঐতিহ্যবাহী এ উৎসবটি। এবারের টমেটো মাখামাখির উৎসবে দল বেঁধে অংশ নেয় কয়েক হাজার স্থানী ও পর্যটক।

একে অন্যের দিকে ছুড়ছে টমেটো। কলম্বিয়ার ঐতিহ্যবাহী টমেটো যুদ্ধের অংশ হিসেবেই এ বিশেষ আয়োজন।

প্রতি বছর রাজধানী বোগোতার উত্তরাঞ্চলীয় সুতামার্চান এলাকায় ফসলের মৌসুম শেষে এ উৎসব উদযাপন করা হয়। সুতামার্চান এলাকাটি বিশেষভাবে টমেটো উৎপাদনের জন্যই পরিচিত।

আয়োজকরা জানান, উৎপাদিত নষ্ট টমেটোগুলো কাজে লাগাতেই এ উৎসবের সূচনা করা হয়।

আয়োজকরা বলেন, কলোম্বিয়ার কৃষকদের সহায়তা করতেই এ উৎসব শুরু হয়। আমরা এ উৎসবে ছোড়ার জন্য সেসব টমেটো নিয়ে আসি যা মানুষের খাওয়ার উপযোগী নয়। এর মধ্য দিয়ে কৃষকদের লোকসানের পরিমাণ কমানো সম্ভব হয়।

স্পেন ও চিলির মত কলোম্বিয়ার টমেটো ছোড়ার যুদ্ধও দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। এ বছর এ উৎসব উপলক্ষে সুতামার্চনে জড়ো হন স্থানীয়দের পাশাপাশি পর্যটকরাও।

স্থানীয়রা বলেন, যখনই কাউকে দেখছি তার পোশাক পরিস্কার তখনই তার দিকে টমেটো ছুড়ে দিচ্ছি। বন্ধুরা মিলে খুব উপভোগ করছি। খুবই মজা হচ্ছে।

এখানে সবাই সবার বন্ধু। টমেটো ছোড়ার যুদ্ধ কলোম্বিয়ার ঐতিহ্য ও সংস্কৃতির অংশ। জাপানে এ ধরনের উৎসব হয় না। আমার এ উৎসব খুবই ভালো লেগেছে।

প্রতিবছরের মাঝামাঝি সময়ে কলোম্বিয়ায় এ টমেটো ছোড়ার যুদ্ধ উদযাপন করা হয়। চলতি বছর এ উৎসব উপলক্ষে ভেন্যুতে নিয়ে আসা হয় ৫০ টনের বেশি টমেটো।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: