উত্তর কোরিয়ার অবরোধ শিথিল করতে ট্রাম্পের প্রতি জিনপিং-এর আহ্বান


জবাবদিহি ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর কোরিয়ার প্রতি নমনীয় আচরণ এবং সময়মতো অবরোধ শিথিল করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে জি-২০ সম্মেলনে তিনি এই আহ্বান জানান। মঙ্গলবার চীনের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সাংবাদিকদের আরো বলেন, উত্তর কোরিয়ার প্রতি নমনীয় আচরণ, সময়মতো অবরোধ শিথিল এবং আলোচনার মাধ্যমে সমাধান খুঁজতে শি যুক্তরাষ্ট্রকে চাপ দেন।
স্নায়ুযুদ্ধকালীন মিত্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের একের পর এক অবরোধে চীন সমর্থন দেয়ায় পিয়ংইয়ংয়ের সঙ্গে বেইজিংয়ের সম্পর্কের অবনতি ঘটে। কিন্তু গত এক বছর ধরে উভয় দেশই সম্পর্ক উন্নয়নে কাজ করে গেছে।
এদিকে জাপানের ওসাকায় জি ২০ সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে শি উত্তর কোরিয়া যান। গত ১৪ বছরে এই প্রথম কোন চীনা নেতা দেশটি সফর করেন। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যিক আলোচনার আগে উত্তর কোরিয়ার ওপর চীনের প্রভাব জানান দিতেই তিনি এ সফর করেন। এছাড়া গত চার বছরে কিম ও শি’র মধ্যে চারবার বৈঠক হয়।
ট্রাম্প জি-২০ সম্মেলনে যোগ দেয়া শেষে উত্তর কোরিয়ার নেতা কিং জং উনের সঙ্গে উত্তর ও দক্ষিণ কোরিয়ার অসামরিকীকরণ এলাকায় (ডিএমজেড) সাক্ষাৎ করেন। এছাড়া তিনি উত্তর কোরিয়ার সীমানার ভেতর কয়েক কদম হেঁটেও যান। আর এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্টের দেশটির অভ্যন্তরে পা রাখার ঘটনা ঘটল।
ওয়াং বলেন, চীন এ বৈঠককে স্বাগত জানিয়েছে এবং মনে করছে এর মধ্যদিয়ে এ অঞ্চলে শান্তির জন্যে বিরল সুযোগ তৈরি হয়েছে।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: