ইংল্যান্ডের চেয়ে এগিয়ে বাংলাদেশ


স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ মিশনে বাংলাদেশের তৃতীয় খেলা আগামীকাল শনিবার। প্রথম ম্যাচে জয়, দ্বিতীয় ম্যাচে পরাজয়, তাই তৃতীয় ম্যাচটি টাইগারদের জন্য অনেকটা চ্যালেঞ্জের। এ ম্যাচে বাংলাদেশের শক্ত প্রতিপক্ষ ইংল্যান্ড। নিজেদের মাঠে স্বাগতিক ইংল্যান্ড থাকবে ফুরফুরে মেজাজে। কিন্তু বাংলাদেশ? চ্যালেঞ্জের এই ম্যাচটি কতটা তাদের পক্ষে থাকবে সেটাই এখন দেখার বিষয়। ইতিমধ্যে কার্ডিফে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই ভেন্যুতে অতীতে দুই ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছিল টাইগাররা। তাই স্বপ্নের বিশ্বকাপে কার্ডিফকে বাংলাদেশ দেখছে আশীর্বাদ হিসেবে।

আজ থেকে ১৪ বছর আগের কথা। অর্থাৎ ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ পায় এক ঐতিহাসিক জয়। এরপর ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জেতে টাইগাররা। ২০০৫ সালে রিকি পন্টিং, ম্যাথু হেইডেন, অ্যাডাম গিলক্রিস্ট, মাইক হাসি, জেসন গিলেস্পিদের নিয়ে গড়া অস্ট্রেলিয়াকে হারানো সহজ কোনও ব্যাপার ছিল না বাংলাদেশের জন্য। কার্ডিফের পরের সুখস্মৃতি দুই বছর আগের চ্যাম্পিয়নস ট্রফিতে। ওইবার নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো আইসিসির কোনও টুর্নামেন্টের সেমিফাইনালে গিয়েছিল বাংলাদেশ। এবার স্বাগতিক দল ইংল্যান্ডকে হারানোর স্বপ্ন বাংলাদেশের।

ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে এই মাঠে মাশরাফিদের আগের দুটি জয় নিশ্চিতভাবেই অনুপ্রাণিত করবে। বিশ্বকাপ শুরু হওয়ার আগে এই ভেন্যুতে দুটি প্রস্তুতি ম্যাচও খেলার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। যদিও পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায়। কিন্তু ভারতের বিপক্ষে ম্যাচটিতে হেরেছিল বাংলাদেশ। তবে পূর্বের দুটি জয় থেকে অনুপ্রেরণা নিয়ে সাফল্যের দেখা পাবে এটাই কোটি কোটি ভক্তের বিশ্বাস।

সত্যি কথা বলতে, সোফিয়া গার্ডেনস বাংলাদেশকে কখনোই খালি হাতে ফেরায়নি। এবারও কিছু একটা ঘটাবে তারা। বাংলাদেশের সমর্থকদের এমনটাই আশা।

লন্ডনে দুই ম্যাচ শেষ করে ইতিমধ্যে পয়োমন্ত ভেন্যু কার্ডিফে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। লন্ডন থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল পৌনে পাঁচটার (বাংলাদেশ সময় রাত পৌনে ১০টা) দিকে কার্ডিফে পা রাখে বাংলাদেশ দল। টিম হোটেলে কিছু সময় গোছগাছ শেষ করে সন্ধ্যা ৬টায় ওয়েলসে বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রণে উপস্থিত হন মাশরাফি-সাকিবরা।

বিশ্বকাপের প্রথম এক সপ্তাহ লন্ডনেই কাটিয়েছে টিম বাংলাদেশ। নিজেদের প্রথম দুটি ম্যাচই লন্ডনে খেলতে হয়েছে টাইগারদের। কেনিংটন ওভালে (দ্য ওভাল) প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে শুভ সূচনার পর বুধবার একই মাঠে নিউজিল্যান্ডের সঙ্গে লড়াই করে ২ উইকেটে হেরে যায় মাশরাফি বিন মর্তুজার দল।

লন্ডন মিশন শেষ করে এবার শুরু হচ্ছে কার্ডিফ মিশন। ৮ জুন (শনিবার) কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশ খেলতে নামবে ইংল্যান্ডের বিপক্ষে। বৃহস্পতিবার বাংলাদেশ দলের কোনো অনুশীলন কিংবা মিডিয়া সেশন ছিল না। তবে আজ (শুক্রবার) অনুশীলনে নামার কথা রয়েছে টাইগারদের।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আজকের সংবাদ শিরোনাম :