আরো আড়াই লাখ টন ধান কিনবে সরকার


জবাবদিহি রিপোর্ট : বোরো মৌসুমের শেষদিকে এসে ২৬ টাকা কেজি দরে নতুন করে আড়াই লাখ টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (১১ মে) বিকেলে সচিবালয়ে খাদ্যমন্ত্রী সাধন চদ্র মজুমদার ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এক যৌথ সংবাদ সমেলনে জানান, সরাসরি প্রান্তিক কৃষকদের থেকে এ ধান কেনা হবে। আগের সিদ্ধান্ত অনুসারে দেড় লাখ টনের সঙ্গে নতুন করে আরও আড়াই লাখ টন ধান কেনার এই সিদ্ধান্ত নেয়া হয়।

বর্তমানে সরকারি খাদ্য গুদামগুলোতে চাল ও গম মিলিয়ে প্রায় ১২ লাখ ৯ হাজার মেট্রিক টন খাদ্য মজুদ রয়েছে। এরমধ্যে ৩ লাখ ২৬ হাজার ২৮৩ মেট্রিক টন খাদ্যশস্যই গম। এ অবস্থায় চলতি মৌসুমে আরও গম কেনার পাশাপাশি খাদ্য সংগ্রহ ও মূল্য নির্ধারণ করতে সচিবালয়ে বৈঠক করে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে বৈঠকে অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী ও কৃষিমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বৈঠক শেষে খাদ্যমন্ত্রী জানান, বর্তমানে দেশে চাহিদার তুলনায় পর্যাপ্ত খাদ্য মজুদ থাকার পরও কৃষকের কাছ থেকে ধান কেনার সিদ্ধান্ত নেয়া হলো।

এদিকে, দেশের হতদরিদ্রদের খাদ্য সহায়তা দিতে আগামী জুলাই থেকে ৫০ লাখ পরিবারকে সুলভ মূল্যে ৩০ কেজি করে চাল বা গম বিতরণের সিদ্ধান্তের কথা জানান খাদ্যমন্ত্রী।

কৃষকের গম উৎপাদন খরচ কেজিপ্রতি ২৭ টাকা হিসেবে এক টাকা লাভের বিষয়টি বিবেচনায় রেখেই সরকার গম ক্রয়ের এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান খাদ্যমন্ত্রী।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: