অভিবাসী নিয়ন্ত্রণে মেক্সিকোকে সময় বেঁধে দিলো যুক্তরাষ্ট্র


জবাবদিহি ডেস্ক : যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকাতে সাক্ষরিত চুক্তি বাস্তবায়নে মেক্সিকোকে ৪৫ দিনের সময় বেঁধে দিয়েছে ট্রাম্প প্রশাসন। এতে ব্যর্থ হলে দেশটির সব পণ্যে শুল্কারোপ করা হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এরইমধ্যে চুক্তি ব্যর্থ হওয়ার আশঙ্কায় একটি বিকল্প ‘আঞ্চলিক অভিবাসী আশ্রয়ণ’ চুক্তির বিষয়ে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী।

মেক্সিকোর দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অভিবাসী প্রবেশ বন্ধে নানামুখী ব্যবস্থা নেয়া হলেও থেমে নেই তাদের ঢল। সোমবারও (১০ জুন) মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসন প্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করলে আটক করা হয় বেশ কয়েকজনকে।

অভিবাসীরা বলেন, এখান থেকে ফিরিয়ে দেয়া হলে আমাকে বিকল্প পথে যেতে হবে। বিকল্প পথে এ শহর থেকে বের হওয়ার পথ আমি ভালোভাবে চিনি। তবে পায়ে হেঁটে এ পথ পাড়ি দেয়া খুবই কঠিন। তাপাচুলা শহরটি বন্দীশালার মত। অভিবাসীরা চাইলেও এখানে থাকতে পারবে না। মার্কিন নীতি আমাদের মতো মানুষের জন্য শাস্তি দেয়ার শামিল।

অভিবাসী প্রবেশ বন্ধে গেলো শুক্রবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে চুক্তি হলেও তা বাস্তবায়নে নির্দিষ্ট সময় বেঁধে দিয়েছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটন থেকে ফিরে এক সংবাদ সম্মেলনে মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রশাসনের বক্তব্য এক ধরনের হুমকি।

তিনি বলেন, ৪৫ দিন পর আমরা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে আবার আলোচনায় বসবো। তখন মূল্যায়ন করা হবে আমরা সফল কিনা। আশা করছি আমরা সফল হবো। তবে এ চুক্তি ব্যর্থ হলে এর বিকল্প হিসেবে একটি আঞ্চলিক অভিবাসী আশ্রয়ণ চুক্তির বিষয়ে আমরা ভাবছি।

এদিকে দু’পক্ষের মধ্যে সমঝোতা হলে মেক্সিকোর ওপর শুল্কারোপের হুমকি অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

তিন দিনের দরকষাকষির পর গত শুক্রবার যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে অভিবাসী ইস্যুতে একটি চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অভিবাসী প্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেয় মেক্সিকো।

0 30

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
আজকের সংবাদ শিরোনাম :
%d bloggers like this: